আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৫:২৬

বার : রবিবার

ঋতু : গ্রীষ্মকাল

মা ও সন্তানের সম্পর্ক সৃষ্টিলগ্ন থেকে একই ধারায় বহমান।

মা শব্দটি অতি শ্রুতিমধুর। সন্তানের কাছে পৃথিবীর শ্রেষ্ট শীতল জায়গা মায়ের কোল। মা ও সন্তানের সম্পর্ক সৃষ্টিলগ্ন থেকে একই ধারায় বহমান। যে সম্পর্কের মাঝে নিহিত থাকে শুধুই মায়া, মমতা আর অসীম ভালোবাসা। সেখানে থাকে না কোনো স্বার্থের টান। যে সম্পর্কের মধ্যে মান-অভিমান-শাসন-বন্ধুত্বসহ থাকে নানা মাত্রা। মায়ের কোনো বিকল্প নেই। বর্তমানে মা ও সন্তানের অসীম ভালোবাসার বন্ধন প্রকাশিত হয় বিভিন্নভাবে। যা সম্প্রসারিত হয়েছে ফ্যাশন ধারায়ও। আজকাল মা-মেয়ে, মা-ছেলের মধ্যে একই নকশার পোশাক প্রায়ই নজর কাড়ে।
ছোট্ট মেয়ে আলিজা। পড়ছে পঞ্চম শ্রেণিতে। বোঝার পর থেকেই দেখছে মায়ের সঙ্গে তার পোশাকে থাকে বড্ড মিল। কখনো নকশা, কখনো ডিজাইন, কখনোবা রঙ কোনো না কোনো মিল থাকবেই। এখন যত বড় হচ্ছে ততই আলিজার মনের মধ্যে তৈরি হয়েছে মায়ের জন্য এক বন্ধুত্বের জায়গা। আজকাল দুজনার হাত ধরে হাঁটাহাঁটিতে বান্ধবী ভাবাটাও হবে না অবাঞ্ছিত। সম্পর্কে আলাদা মাত্রা আনতেই একই ধরনের ড্রেস পরেন মা-মেয়ে, এমনটাই জানালেন আলিজার মা অনন্যা। এরমধ্যে থাকে অকৃত্রিম ভালো লাগা। অনন্যা মেয়ের জন্মের পর থেকেই নিজের জন্য পিউর সুতি কাপড়ের ঢিলেঢালা ড্রেস বানিয়েছেন। আবার একই কাপড়ের টুকরো অংশ দিয়ে তৈরি করেছেন মেয়ের জামাও। এভাবেই চলছে দীর্ঘকাল। তবে এখন মা-মেয়ের একই ধরনের ড্রেস পরা অনেক সহজ। আলিজার উচ্চতা মায়ের কাছাকাছি হওয়ায়। একটু ভিন্ন সাইজের জামা কিনলেই হয়ে যায়। এখন প্রায় সকল ফ্যাশন হাউসেই পাওয়া যায় ম্যাচিং ড্রেস মা-মেয়ে অথবা বাবা-ছেলের জন্য।

গতকাল ছিল বিশ্ব মা দিবস। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রবিবার পালিত হয় এ দিবসটি। যদিও অনেকের মতে, মাকে ভালোবাসতে কোনো দিবস লাগে না। কথাটা একেবারেই সত্য। কিন্তু একটি দিন যদি মায়ের কাছে অন্যভাবে উপস্থাপন করা যায় তবে মন্দ কি! মায়ের ভালোলাগার অনেক জিনিস থাকে যা হয়তো আমরা বছরজুড়ে সেভাবে ভাবার সুযোগ পাই না। তবে মাকে সকল সন্তানই ভালোবাসে। তাই বছরের একটি দিন হোক না শুধু মায়ের জন্য। হতে পারে মাকে নিয়ে শপিংয়ে যাওয়া। মায়ের কোনো প্রিয় জায়গায় ঘুরতে যাওয়া অথবা তার পুরনো বান্ধবীদের কাছে নিয়ে যাওয়া। মা যে খাবার পছন্দ করে সেগুলো তার জন্য তৈরি করা যেতে পারে। আর যাদের মা অনেক দূরে থাকেন তারা হয়ত পাঠিয়ে দিয়েছেন মায়ের পছন্দনীয় উপহারসামগ্রী অথবা তার ভালোলাগবে এমন বই।

কর্মজীবী নারী ইসরাত জাহান। চাকরি এবং সংসার নিয়ে ব্যস্ত থাকেন সবসময়। খুব কাছের মানুষদের জন্যও সময় বের করা খুব কঠিন। ছোটবেলা থেকে পরম মমতায় আগলে রাখা যে মাকে ছাড়া তার একটি দিনও চলতো না। তাকেও এখন না দেখে থাকতে হয় প্রতিনিয়ত। কখনো বছর পেরিয়ে যায় তবুও মায়ের মুখখানা ছুঁয়ে দেখতে পারেন না। রাত হলে একবার কথা বলেন ভিডিও কলে। শুধু এতটুকুর মাধ্যমেই খুঁজে ফেরেন অনবদ্য প্রশান্তি। প্রতিবার ঈদ উৎসবে মায়ের জন্য কেনাকাটা করেন ড্রেসসহ নানান পণ্যসামগ্রী। আর মা দিবসে মাকে পাঠিয়ে দেন উপহার এবং কিছু টাকা। ছোটবেলার হাজারো বিরক্তি যে মা বরণ করতো ভালোলাগা হিসেবে তাকে যাই দেওয়া হোক না কেন তা হবে খুবই সামান্য। তবু ব্যস্ত জীবনের একটি দিন থাকুক শুধু মায়ের জন্য।

যেকোনো উৎসব, অনুষ্ঠান বা ঘোরাঘুরিতে প্রায়ই দেখা যায় একই নকশার ড্রেস পরা মা-মেয়ে অথবা মা-ছেলে। আর এই অনুভূতিকে কেন্দ্র করেই রঙ বাংলাদেশ, লা রিভ, কে ক্র্যাফট, বিশ্বরঙসহ দেশীয় বুটিকস হাউসগুলো তৈরি করছে নান্দনিক কাট ও ডিজাইনের পোশাক। সন্তানের প্রতি অকৃত্তিম বন্ধন প্রকাশ করতে মায়েরা উপলক্ষ ছাড়াই যেকোনো সময় কিনতে পারেন ম্যাচিং করা পোশাক। একইভাবে সামর্থ্যবান সন্তানরাও মাকে নানা উপহার দিয়ে প্রকাশ করুন আপনার শ্রদ্ধাবোধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category