আজ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : ভোর ৫:২৩

বার : সোমবার

ঋতু : বর্ষাকাল

প্রার্থী হবেন আহমাদিনেজাদ ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে।

ইরানের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ। সম্প্রতি তাঁর সমর্থকেরা প্রেসিডেন্টের বাড়ির সামনে জড়ো হয়ে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দাবি জানালে আহমাদিনেজাদ বলেন, তিনি প্রেসিডেন্ট প্রার্থী হবেন। ইরান ইন্টারন্যাশনালের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিত রাইসি। এরপর অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছেন প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার। পরে তিনি ২৮ জুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করেন।
ওই নির্বাচনকে সামনে রেখে আহমাদিনেজাদের সমর্থকেরা তাঁকে প্রেসিডেন্ট প্রার্থী হতে অনুরোধ করেন। ইরানের পার্লামেন্টেও সাবেক এই প্রেসিডেন্টের বেশ কিছু সমর্থক রয়েছেন। পরিস্থিতি বিবেচনায় প্রেসিডেন্ট পদপ্রার্থী হওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন আহমাদিনেজাদ।

আহমাদিনেজাদের সমর্থকেরা তাঁর এই ইচ্ছাকে স্বাগত জানিয়েছে। সমর্থকদের দাবি, ইরানের সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদদের একজন আহমাদিনেজাদ। তাঁর পুনরায় প্রেসিডেন্ট হওয়া উচিত।

মাহমুদ আহমাদিনেজাদ ২০০৫ থেকে ২০১৩ সাল পর্যন্ত পরপর দুই মেয়াদে ইরানের প্রেসিডেন্ট ছিলেন। এরপর ২০১৭ ও ২০২১ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আহমাদিনেজাদের প্রার্থিতা বাতিল করেছিল দেশটির সর্বোচ্চ নেতা আলী খামেনির নেতৃত্বাধীন গার্ডিয়ান কাউন্সিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category