আজ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : সকাল ৬:১৬

বার : সোমবার

ঋতু : বর্ষাকাল

পর্দা নেমেছে কান চলচ্চিত্র উৎসবের, যেসব সিনেমা পুরস্কার পেল।

সিনেমা অনুরাগীদের বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে কান চলচ্চিত্র উৎসব। এ বছর ৭৭তম আসর বসেছিল বিশ্বসিনেমার অন্যতম মর্যাদাপূর্ণ এই আসরের।

মার্কিন নির্মাতা শন বেকারের সিনেমা ‘আনোরা’ এবারের কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম জিতেছে। ২৫ মে রাতে ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের শেষ দিনে এ ঘোষণা দেওয়া হয়।
স্বর্ণপাম পুরস্কার পাওয়া ‘আনোরা’ সিনেমাটি খুব একটা আলোচনায় ছিল না। কিন্তু ফ্রান্সিস ফোর্ড কপোলা, আলী আব্বাসি, জ্যাক অদিয়াঁর, ক্রোনেনবার্গ, কানাডা, জিয়া জ্যাং-কির মতো নির্মাতাদের পেছনে পেলে স্বর্ণপাম ঘরে তুলে নিল এ সিনেমা।

মাইকি ম্যাডিসন কমেডি-ড্রামা ঘরানার এ সিনেমায় অভিনয় করেছেন। এক যৌনকর্মীর জীবনের গল্প অবলম্বনে সিনেমাটি নির্মিত হয়েছে। স্বর্ণপাম জয়ের পর অনুভূতি প্রকাশ করে বলেন, ‘আজ রাতে কী হচ্ছে আমি ঠিক বুঝতে পারছি না।’
চলতি বছরের কান উৎসবে ভারত একের পর এক চমক দেখিয়ে সিনেমাপ্রেমীদের তাক লাগিয়ে দিয়েছে। ২৫ মে রাতেই আঁ সার্তে রিগায় বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছে কলকাতার অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত। কনস্ট্যানটিন বোঁজ্যনভের ‘দ্য শেমলেস’ সিনেমার জন্য তিনি এ পুরস্কার লাভ করেছেন। শেষ দিনেও মূল প্রতিযোগিতা বিভাগেও ভারতীয় সিনেমা চমক সৃষ্টি করেছে।

এবারের কান উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ প্রিঁ লাভ করেছে পায়েল কাপাডিয়ার ‘অল উই ইমাজিন অ্যাস লাইট’। কানে প্রদর্শনীর পর ৮ মিনিটের স্ট্যান্ডিং ওভেশন পেয়েছে এ সিনেমা।
বিগত ত্রিশ বছরের মধ্যে প্রথম ভারতীয় সিনেমা যা কান চলচ্চিত্র উৎসবের প্রধান প্রতিযোগিতা বিভাগে নিজের জায়গা করে নিয়েছিল। সেই সঙ্গে গুরুত্বপূর্ণ পুরস্কারও লাভ করেছে। এ সিনেমায় কানি কুশ্রুতি, দিব্যা প্রভা, ছায়া কদম, ঋধু হারুন অভিনয় করেছেন।
পর্তুগালের মিগুয়েল গোমেজ সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন। তিনি পিরিয়ড-ড্রামাধর্মী সিনেমা ‘গ্রান্ড ট্যুর’র জন্য এ পুরস্কার লাভ করেছেন।

এবারের উৎসবের আলোচিত সিনেমা ‘এমিলিয়া পেরেজ’র চার অভিনেত্রী অ্যাড্রিয়ানা পাজ, যোয়ি সালদানা, সেলেনা গোমেজ ও ক্লারা সোফিয়া গ্যাসকন সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন। সিনেমাটির পরিচালক স্বর্ণ পামজয়ী ফরাসি পরিচালক জ্যাক অডিয়াঁর।

মার্কিন অভিনেতা জেসি প্লেমনস‘কাইন্ডস অব কাইন্ডনেস’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার জয় করেছেন । কোরালি ফারজাঁ সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন।

ইরানের খ্যাতিমান ও আলোচিত নির্মাতা মোহাম্মদ রাসুলফ ‘দ্য সিড অব দ্য স্যাক্রেড ফিগ’ সিনেমার জন্য বিশেষ পুরস্কার লাভ করেছেন। তাকে তার দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে চলতি মাসেই আট বছরের কারাদণ্ড দেওয়া হয়। এ দণ্ড মাথায় নিয়েই ইরান থেকে পালিয়ে কানে উৎসবে যোগ দিয়েছেন এই নির্মাতা।
চলতি মাসের ১৪ তারখি শুরু হয়েছিল কান চলচ্চিত্র উৎসব। বরাবরের মতো বিশ্বের সব সিনেমাপ্রেমীদের মন জয় করেছে এবারের আসর। উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণপামের ২২টি সিনেমা লড়াই করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category