আজ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : সকাল ৬:২৩

বার : সোমবার

ঋতু : বর্ষাকাল

স্নাতক চালুর কার্যক্রম বন্ধের নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক চালুর কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব মো. পারভেজ হাসানের স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্নাতক প্রোগ্রাম চালু করা সংক্রান্ত যাবতীয় কার্যক্রম বন্ধ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। এতে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন রয়েছে।

এর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) স্নাতক (সম্মান) প্রোগ্রামে শিক্ষার্থী ভর্তিসহ সব কার্যক্রম বন্ধে একাধিকবার নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

গত বছরের ১৯ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে (গাজীপুর) এলএলবি, বিবিএ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স বিষয়ে শিক্ষার্থী ভর্তিসহ সব কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছিল ইউজিসি। কিন্তু সে নির্দেশনাকে আমলে না নিয়ে শিক্ষার্থী ভর্তি করে জাতীয় বিশ্ববিদ্যালয়। এরপর বিপরীত অবস্থানে থাকা দুই পক্ষই নিজেদের আইনি ব্যাখ্যায় নিজ নিজ অবস্থানকে সঠিক দাবি করে। গত ৫ ফেব্রুয়ারি ২০২৩-২৪ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির জন্য ফের বিজ্ঞপ্তি প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয়।

১৯৯২ সালে প্রতিষ্ঠিত জাতীয় বিশ্ববিদ্যালয় মূলত কলেজগুলোর উচ্চশিক্ষা দেখভাল করে। এর কার্যক্রম অনেকটা শিক্ষা বোর্ডের মতো। মূল কাজ অধিভুক্ত কলেজগুলোর পরীক্ষা নেওয়া। এর অধিভুক্ত কলেজগুলোতে শিক্ষার্থী রয়েছেন ২৯ লাখের বেশি। এই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (পাস), স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর পর্যায়ের ডিগ্রি দেওয়া হয়। আছে পেশাগত কোর্সও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category