আজ ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : সন্ধ্যা ৬:৫০

বার : বৃহস্পতিবার

ঋতু : বর্ষাকাল

যা হওয়ার শঙ্কা ছিল বিজেপি ৪০০+ আসন পেলে।

ভারতের এবারের লোকসভা নির্বাচনে ৪০০’র বেশি আসনে জেতার লক্ষ্য ছিল ভারতীয় জনতা পার্টির (বিজেপি)। তবে ভোটের ফলাফল যে আভাস দিচ্ছে তাতে দেখা যাচ্ছে, দলটি এককভাবে সংসদে একক সংখ্যাগরিষ্ঠতাও পাচ্ছে না পার্লামেন্টে।

বিশ্লেষকরা বলছেন, ভূমিধস সংখ্যা গরিষ্ঠতা পেলে ভারতের সংবিধান পরিবর্তনের সুযোগ ছিল বিজেপির। আর এই সংবিধানে ন্যায়বিচার, স্বাধীনতা, সমতা এবং গুরুত্বপূর্ণভাবে ধর্মনিরপেক্ষতার কথা বলা আছে।

সংশ্লিষ্টরা বলছেন, বিজেপি পার্লামেন্টে ৪০০’র বেশি আসন পেলে তাদের হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডাকে অপ্রতিরোধ্যভাবে প্রতিষ্ঠিত করতে পারত।

গত মার্চে একটি জনসভায় অংশ নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেন, ‘যদি বিজেপি নির্বাচনে জিতে সংবিধান পরিবর্তন করে তাহলে দেশজুড়ে আগুন জ্বলবে। মনে রাখবেন।’

তবে মোদি ও বিজেপির শীর্ষ নেতারা এই সংবিধান পরিবর্তনের অভিযোগকে বারবার প্রত্যাখান করেছেন। তবে দলটির স্থানীয় পর্যায়ের নেতারা এ বিষয়টির পক্ষে কথা বলে আসছেন।

ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া নিয়ে এখনো সংশয় রয়েছে। ৫৪৩টি আসনের মধ্যে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে দরকার ২৭২টি। সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে বলছে, এ পর্যন্ত পাওয়া ফলে ভোট গণনায় ২৯৪ আসনে জেতার পথে বিজেপির জোট এনডিএ। কিন্তু বিজেপি ২৭২ আসন নাও পেতে পারে।এদিকে কংগ্রেসের নেতৃত্বে গঠিত জোট ইন্ডিয়া জিততে পারে ২৩১টি আসনে।

https://www.itvbd.com/151380

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category