আজ ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : সকাল ৯:৫৯

বার : শনিবার

ঋতু : বর্ষাকাল

কবে কোরবানির ঈদ, জানা যাবে আজ।

পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ কবে তা আজ জানা যাবে। শুক্রবার (৭ জুন) সন্ধ্যা সোয়া ৭টায় (বাদ মাগরিব) বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় ১৪৪৫ হিজরি সনের জিলহজ মাসের চাঁদ দেখা এবং পবিত্র ঈদুল আজহার তারিখ নির্ধারণ করা হবে। ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান সভায় সভাপতিত্ব করবেন।

গতকাল বৃহস্পতিবার (৬ জুন) ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।আজ শুক্রবার (৭ জুন) চাঁদ দেখা গেলে আগামীকাল শনিবার (৮ জুন) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। এ ক্ষেত্রে বাংলাদেশে আগামী ১৭ জুন (১০ জিলহজ) পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। চাঁদ দেখা না গেলে শনিবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সে ক্ষেত্রে আগামী রবিবার (৯ জুন) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে, দেশে ঈদ পালিত হবে ১৮ জুন।এদিকে বাংলাদেশের আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

পবিত্র ঈদুল আজহা ইসলাম ধর্মের দুটি ঈদের একটি। আরবি মাস জিলহজের ১০ তারিখে মুসলিমরা তা উদযাপন করেন। ওই দিন আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি করা হয়।এদিকে সৌদি আরবে গতকাল বৃহস্পতিবার (৬ জুন) পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে দেশটিতে আগামী ১৫ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে এবং ১৬ জুন ঈদুল আজহা উদযাপিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category