আজ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : সকাল ৬:০২

বার : সোমবার

ঋতু : বর্ষাকাল

যুক্তরাষ্ট্রের পরিকল্পনা নিয়ে উদ্বেগ রাশিয়া চীনের, গাজায় যুদ্ধবিরতির জন্য।

রয়টার্স জানায়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রস্তাবের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ভেটো ক্ষমতাসম্পন্ন দেশ চীন ও রাশিয়া।ফিলিস্তিনের গাজার শাসক দল হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতির লক্ষ্যে প্রেসিডেন্ট জো বাইডেনের পরিকল্পনাকে সমর্থন করা যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া ও চীন।

কূটনীতিকদের বরাত দিয়ে বার্তা সংস্থাটির প্রতিবেদনে আরও জানানো হয়, নিরাপত্তা পরিষদের সদস্য একমাত্র আরব রাষ্ট্র আলজেরিয়াও যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবের বক্তব্যের সঙ্গে দ্বিমতের ইঙ্গিত দিয়েছে।জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাস হতে হলে তার পক্ষে কমপক্ষে ৯টি ভোট এবং যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, চীন ও রাশিয়ার ভেটোহীনতা দরকার।

গাজায় যুদ্ধবিরতির জন্য এক সপ্তাহ আগে তিন ধাপের যুদ্ধবিরতি পরিকল্পনা পেশ করেন বাইডেন, যাকে তিনি ইসরায়েলি উদ্যোগ হিসেবে আখ্যা দেন।

পরিকল্পনাটি বাস্তবায়নে আন্তর্জাতিক সমর্থন চাইছে যুক্তরাষ্ট্র, যা এখনও যাচাই-বাছাই করে দেখছে হামাস।

গত সোমবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে এক পৃষ্ঠার খসড়া প্রস্তাব এবং বুধবার সংশোধিত সংস্করণ সরবরাহ করে যুক্তরাষ্ট্র। এ দুটি কপিই দেখেছে রয়টার্স।

বর্তমান খসড়া প্রস্তাবে যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়ে বলা হয়েছে, এটি ইসরায়েলের কাছে ‘গ্রহণযোগ্য’। এ প্রস্তাব মেনে নিতে হামাসের প্রতি আহ্বান জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category