আজ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : সকাল ৭:১২

বার : সোমবার

ঋতু : বর্ষাকাল

সমাধানে এক টুকরো এলাচ, উচ্চ রক্তচাপ থেকে কোষ্ঠকাঠিন্য

পায়েস, বিরিয়ানি অথবা কষা মাংস রান্নায় এলাচ যেন খাবারের স্বাদ বাড়িয়ে তোলে। আবার খাবার খেতে গিয়ে মুখে এলাচে কামড় লাগলে বিরক্তিও লাগে। তবে এই এলাচ শুধু স্বাদ বাড়াতে নয়, পুষ্টিগুণেও ভরপুর। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি থেকে বদহজম, শ্বাসকষ্ট, হাঁপানি, হৃদরোগ দূর করতে এই একটু এলাচের বিকল্প নেই।

বিশেষজ্ঞরা বলছেন, এলাচ তরকারি, মিষ্টিতে ব্যাপকভাবে ব্যবহৃত একটি উপাদান। এটি খাবারে শুধুমাত্র গন্ধই যোগ করে না, সেগুলোকে আরও স্বাস্থ্যকরও করে তোলে। এলাচের অপরিহার্য তেল রয়েছে, যা স্বাস্থ্যের উন্নতির জন্য পরিচিত। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিবায়োটিক গুণাবলী রয়েছে। যা হজমের স্বাস্থ্যের জন্য উপকারী। তবে এলাচের গুণ আরও বেশি মাত্রায় পাওয়া সম্ভব, যদি আপনি প্রতিদিন সকালে খালি পেটে এলাচ ভেজানো পানি খান। চলুন জেনে নেওয়া যাক, খালি পেটে এলাচ ভেজানো পানি খেলে কী কী স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়।

দাঁতের গোড়ার সংক্রমণ রোধ করতে
বিভিন্ন ঘরোয়া টোটকায় এলাচের উল্লেখ আছে। দাঁতে গোড়ায় নানা ধরনের সংক্রমণ কমাতে পারে এই পানি।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে

প্রতিদিন সকালে এলাচ ভেজানো পানি খেলে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তারা রোজ এলাচ ভেজানো পানি খেলে উপকার পারেন।
কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি

যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাদের নিয়মিত এলাচের পানি খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কোষ্ঠকাঠিন্যের সমস্যা ছাড়াও হজমের সমস্যাও দূর করতে সাহায্য করে এলাচের পানি।

এছাড়াও শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে। ফলে ওজন কমে। ত্বকের জন্যও উপকারী এই পানি। যাদের ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে, তারা নিয়মিত সকালে খালি পেটে এই পানি খেলে ত্বক টানটান হয়, বলিরেখা কমে যায়। পাশাপাশি এটিতে থাকে মেলাটোনিন শরীরের চর্বি পোড়ানোর প্রক্রিয়া বাড়ায়।

কীভাবে বানাবেন

রাতে শুয়ার আগে এক গ্লাস পানিতে ৭-৮টি এলাচ ভিজিয়ে দিন। সকালে উঠে পানি ছেঁকে খালি পেটে খেয়ে ফেলুন। টানা বেশ কিছু মাস খেলেই উপকার পাবেন।

সূত্র: বোল্ড স্কাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category