আজ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : ভোর ৫:৪২

বার : সোমবার

ঋতু : বর্ষাকাল

শপথ নিলেন মোদি ভারতের প্রধানমন্ত্রী হিসেবে।

তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে রবিবার (৯ জুন) শপথ নিলেন নরেন্দ্র মোদি। এদিন তার সঙ্গে শপথ নিলেন তার নতুন মন্ত্রীসভাও।সাবেক কংগ্রেস নেতা জওহর লাল নেহরুর পর মোদি দ্বিতীয় ভারতীয় হিসেবে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার অন্যান্য কীর্তি গড়তে যাচ্ছেন।মোদি আগের দুইবার বিজেপিকে নিয়ে এককভাবে সরকার গঠন করলেও এবার তাকে ‘এনডিএ’-কে নিয়ে জোট সরকার গঠন করতে হচ্ছে। তার জোটের প্রধান দুই দল হলো তেলেগু দেশাম পার্টি (টিডিপি) এবং বিহারের জনতা দল (ইউনাইটেড)। দলগুলো সদ্যই শেষ হওয়া লোকসভার নির্বাচনে যথাক্রমে ১৬ এবং ১২টি আসনে জয় পেয়েছে। যা মোদিকে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী বানাতে বড় ভূমিকা রেখেছে। ফলে শরিক দলগুলোকে মন্ত্রীসভায় জায়গা দিতে হচ্ছে তাকে।কে কে জায়গা পাচ্ছেন নতুন মন্ত্রিসভায়?

বিজেপি নেতা অমিত শাহ এবং রাজনাথ সিং নতুন মন্ত্রীসভায় থাকছেন এটি নিশ্চিত। এছাড়া শিভরাজ সিং চৌহান, বসভরাজ বোম্মাই, সর্বনানন্দ সোনোওয়াল, মনোহর লাল খাত্তারের মতো সাবেক মুখ্যমন্ত্রীরাও মন্ত্রীসভায় জায়গা পেতে পারেন।অপরদিকে জোটদলগুলোর মধ্যে টিডিপির রাম মোহন নাইডু, লালন সিং, সঞ্জয় ঝা, জেডি (ইউ)-এর রামনাথ ঠাকুর এবং লোক সংস্কৃতি পার্টির চিরাগ পাসওয়ানও মন্ত্রীসভার অংশ হতে পারেন।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস একটি তালিকা প্রকাশ করেছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, এসব নেতাকে শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। ধারণা করা হচ্ছে তাদের সবাই মন্ত্রী হবেন। তারা হলেন—

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category