আজ ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সময় : বিকাল ৫:১৫

বার : বৃহস্পতিবার

ঋতু : বর্ষাকাল

পদত্যাগ ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রী বেনি গ্যান্টজের।

ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন বেনি গ্যান্টজ। সোমবার জরুরি মন্ত্রিসভা থেকে পদত্যাগের ঘোষণা দেন মধ্যপন্থি এই রাজনীতিবিদ। গাজায় যুদ্ধ-পরবর্তী পরিকল্পনা নিয়ে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বিরোধের জের ধরে পদত্যাগ করলেন তিনি। বেনি গ্যান্টজের পদত্যাগে চাপের মুখে পড়েছেন নেতানিয়াহু।এদিকে ইসরাইলি হামলায় গত ২৪ ঘণ্টায় আরও ২৮৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের গাজা যুদ্ধবিরতি পরিকল্পনায় এর আগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সমর্থন চেয়েছিল যুক্তরাষ্ট্র। এবার খসড়া ওই পরিকল্পনার ওপর নিরাপত্তা পরিষদে ভোট আয়োজনের অনুরোধ করেছে দেশটি। খবর এএফপি ও আলজাজিরার।
অবরুদ্ধ গাজা ভূখ-ে তীব্র হামলা চালিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। ইসরাইলি দখলদার বাহিনী গাজা উপত্যকায় গত ২৪ ঘণ্টায় আটটি গণহত্যা চালিয়েছে। এতে একদিনে ২৮৩ জন নিহত হয়েছেন এবং আরও ৮১৪ জন আহত হয়েছেন। এ নিয়ে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়ে গেছে। এসব হামলায় এখন পর্যন্ত ৮৪ হাজার ৪৯৪ জন আহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, শনিবার কেন্দ্রীয় গাজা উপত্যকার নুসেইরাত ক্যাম্পে ফিলিস্তিনিদের ওপর গণহত্যা চালিয়েছিল ইসরাইলি দখলদাররা। এতে ২৭৪ জন নিহত ও ৬৯৮ জন আহত হন। যাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।
তেল আবিবের এক সংবাদ সম্মেলনে পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন বেনি গ্যান্টজ।

ওই সম্মেলনে তিনি বলেন, পদত্যাগের সিদ্ধান্ত কঠিন ও বেদনাদায়ক। তিনি আরও বলেন দুর্ভাগ্যবশত নেতানিয়াহু আমাদের প্রকৃত বিজয়ের দিকে এগিয়ে যেতে বাধা দিচ্ছেন। এ সময় নেতানিয়াহুকে নির্বাচনের তারিখ ঘোষণার আহ্বান জানান তিনি। বেনি গ্যান্টজকে ইসরাইলে ক্ষমতার জন্য নেতানিয়াহুর সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করছেন অনেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category