শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন

২ সেপ্টেম্বর ২০২৪ : সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ

bornomalanews
  • Update Time : সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫০ Time View

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে বাংলাদেশি সাংবাদিকের বিরুদ্ধে মামলা

ভারতীয় কংগ্রেসের সাবেক সর্বভারতীয় সভাপতি সোনিয়া গান্ধী ও তার ছেলে রাহুল গান্ধীর নামে ভুয়া সংবাদ প্রকাশ ও সেটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ারের অভিযোগে বাংলাদেশের সাংবাদিক সালাহউদ্দিন শোয়েব চৌধুরী ও অদিতি নামে ভারতীয় এক নারী সংবাদকর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। সোমবার (২ সেপ্টেম্বর) দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যের রাজধানী বেঙ্গালুরুর হাই গ্রাউন্ডস পুলিশ স্টেশনে মামলাটি দায়ের করা হয়। মামলার বাদীর তালিকায় পুলিশও রয়েছে।

ভারতের জন্য ‘কূটনৈতিক মাথাব্যথা’ হয়ে উঠেছেন শেখ হাসিনা

 

বিরোধ নিষ্পত্তিকারী থিঙ্ক-ট্যাঙ্ক ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের টমাস কিন বলেন, হাসিনার পতনের কারণে ভারত এ অঞ্চলে তার সবচেয়ে ঘনিষ্ঠ মিত্রকে হারিয়েছে। ভারত স্পষ্টতই শেখ হাসিনাকে বাংলাদেশে ফেরত দিতে চায় না। কারণ, এমনটি করলে নয়াদিল্লির ঘনিষ্ঠ মিত্র দেশগুলোর নেতারা ভাবতে পারেন, তারা বিপদে পড়লে শেষ পর্যন্ত ভারত তাদের রক্ষা করবে না।

‘দেশটা তোমার বাপের নাকি’র আদলে গান গেয়ে গ্রেফতার ভারতীয় শিল্পী

বাংলাদেশে ছাত্র-জনতার আন্দোলনের মধ্যে আলোচনায় আসা ‘দেশটা তোমার বাপের নাকি’ গানের আদলে গান গেয়ে ভারতে গ্রেফতার হয়েছেন এক শিল্পী। আলতাফ হোসেন নামে ওই শিল্পী ও ইউটিউবারকে গত রোববার (১ সেপ্টেম্বর) গ্রেফতার করেছে আসাম পুলিশ।

 

ভারী বৃষ্টিতে ডুবছে ভারত, ২ রাজ্যে ২৭ জনের মৃত্যু

ভারী বৃষ্টিতে তলিয়ে গেছে ভারতের তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশ রাজ্য। এতে এ পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। বিভিন্ন জায়গায় জলাবদ্ধতা তৈরি হওয়ায় বিঘ্নিত হচ্ছে সড়ক ও রেল যোগাযোগ। রোববার (১ সেপ্টেম্বর) উভয়ে রাজ্যেই ভারী বৃষ্টিপাত অব্যাহত ছিল।

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল, শ্রমিক ধর্মঘটের ডাক

 

গাজায় আরও ছয় জিম্মিকে মৃত উদ্ধারের পর বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ইসরায়েল। হামাসের সঙ্গে এখনই যুদ্ধবিরতি চুক্তি সই করে বাকি জিম্মিদের ফিরিয়ে আনার দাবিতে রোববার (১ সেপ্টেম্বর) রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। একই দাবিতে সরকারের ওপর চাপ বাড়াতে ধর্মঘটের ডাক দিয়েছে দেশটির প্রধান শ্রমিক ইউনিয়ন।

ধর্মঘটে অংশ নিলে বেতন বন্ধ: ইসরায়েলি মন্ত্রীর হুমকি

ইসরায়েলের সাধারণ মানুষের পাশাপাশি এবার বিক্ষোভে নামছেন দেশটির শ্রমিকরাও। তবে শ্রমিকরা যেন বিক্ষোভে অংশ না নেন সে জন্য ইতোমধ্যেই হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ। তিনি বলেছেন, যারা শ্রমিক ধর্মঘটে অংশ নেবেন তাদের বেতন দেওয়া হবে না।

 

নরওয়েতে রাশিয়ার ‘গুপ্তচর’ তিমির মৃত্যু

নরওয়ের উপকূলে একটি বেলুগা প্রজাতির তিমিকে মৃত অবস্থায় পাওয়া গেছে। রাশিয়া এ তিমিটিকে গুপ্তচর হিসেবে প্রশিক্ষণ দিয়েছিল বলে ধারণা করা হয়। ভলদিমির নামে এই তিমিটির মৃতদেহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর রিসাভিকায় ভাসমান অবস্থায় পাওয়া গেছে। পরীক্ষা-নিরীক্ষার জন্য তিমিটিকে নিকটস্থ বন্দরে নিয়ে যাওয়া হয়েছে।

মেক্সিকোতে বিচার বিভাগীয় সংস্কারের বিরুদ্ধে শিক্ষার্থীদের বিক্ষোভ

 

বিচার বিভাগীয় সংস্কারের বিষয়ে সরকারের পরিকল্পনার বিরুদ্ধে বড় ধরনের প্রতিবাদ সমাবেশ করেছেন মেক্সিকোর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ আইনজীবীদের বড় একটি অংশ। রোববার (১ সেপ্টেম্বর) রাজধানী মেক্সিকো সিটিতে এই সমাবেশ করেন তারা।

ফের উত্তপ্ত মণিপুর, গুলি-বোমায় নিহত ২

ফের উত্তপ্ত ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুর। রোববার (১ সেপ্টেম্বর) গুলি ও বোমার আঘাতে সেখানে দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন পুলিশ-সাংবাদিকসহ অন্তত ১০ জন। অভিযোগ উঠেছে, কুকি সন্ত্রাসীরা একটি মেইতেই গ্রামে হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে।

 

ফের লেবাননে ইসরায়েলের ড্রোন হামলা, নিহত ২

ইসরায়েলি হামলায় নিহতদের পরিচয় প্রকাশ করেনি লেবানন। লেবাননের গণমাধ্যমের খবরে বলা হয়েছে একটি যানবাহনে ওই হামলা চালানো হয়। ইসরায়েলি বাহিনীও রাতভর হামলার বিষয়টি নিশ্চিত করেছে। লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর সামরিক ভবনে এসব হামলা চালানো হয়েছে বলেও দাবি করা হয়।

এসএএইচ/এমএস

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 bornomalanews24.com
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102