শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন

বড় দরপতন শেয়ার বাজারে রেকর্ড জরিমানার পর

bornomalanews
  • Update Time : বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪
  • ১৩ Time View

বেক্সিমকো কোম্পানির শেয়ার নিয়ে কারসাজিতে জড়িত থাকায় রেকর্ড পরিমাণ জরিমানার পরদিন গতকাল বুধবার দেশের শেয়ার বাজারে বড় দরপতন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচকটি কমেছে ১৩২ পয়েন্টের বেশি। দেশের প্রধান এই শেয়ার বাজারে বড় দরপতনের ঘটনায় বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। তারা বিএসইসির চেয়ারম্যান খোন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ দাবি করেছেন।গতকাল ১২টার দিকে একদল বিনিয়োগকারী মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ভবনের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন। এ সময় বিনিয়োগকারীরা শেয়ার বাজারের দরপতনের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ভুল নীতিকে দায়ী করে বিভিন্ন স্লোগান দেন। পাশাপাশি তারা বিএসইসির বর্তমান চেয়ারম্যানের পদত্যাগ দাবি করেন। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এই বিক্ষোভ হয়।

উল্লেখ্য, গত মঙ্গলবার বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেডের (বেক্সিমকো) শেয়ার নিয়ে কারসাজির দায়ে ৯ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে রেকর্ড ৪২৮ কোটি ৫২ লাখ টাকা জরিমানা করা হয়। গতকাল বিভিন্ন ব্রোকারেজ হাউজে বিনিয়োগকারীদের আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল এ ঘটনা। বাজার সংশ্লিষ্টরা বলেছেন, রেকর্ড পরিমাণে এই জরিমানার ফলে ভবিষ্যতে কারসাজিকারীরা সতর্ক হয়ে যাবেন। কারসাজি করে যে পার পাওয়া যাবে না এটা তাদের জন্য একটা বার্তা। এদিকে গতকাল শেয়ার বাজারে লেনদেনের শুরুতেই অধিকাংশ কোম্পানির দর কমতে থাকে। ডিএসইতে লেনদেনকৃত মোট কোম্পানির মধ্যে দর বেড়েছে মাত্র ২৯টির, কমেছে ৩৪৭টি কোম্পানির। আর ২২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৩২ পয়েন্ট কমে ৫ হাজার ৪৫৩ পয়েন্টে নেমে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩২ পয়েন্ট কমে ১ হাজার ২১৯ পয়েন্টে আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৫১ পয়েন্ট কমে ১ হাজার ৯৮৮ পয়েন্টে অবস্থান করছে। তবে সূচক কমলেও এদিন ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৮৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৮৯ কোটি ৪৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৩৬ লাখ টাকা।

দেশের প্রধান এই শেয়ার বাজার গতকাল টাকার অঙ্কে লেনদেনের ভিত্তিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে গ্রামীণফোনের শেয়ার। কোম্পানিটির ২০ কোটি ৭৬ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লিন্ডে বাংলাদেশের ১৭ কোটি ৯৩ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৬ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক। ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আরও রয়েছে সোনালী আঁশ, ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, এমজেএল বাংলাদেশ, এডিএন টেলিকম এবং ইবনে সিনা।

অন্যবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩০৬ পয়েন্ট। গতকাল এই বাজারে লেনদেনকৃত মোট ২১৬টি কোম্পানির মধ্যে ২৪টির দাম বেড়েছে। কমেছে ১৭৭টির এবং ১৫টির দাম অপরিবর্তিত রয়েছে। গতকাল সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৯৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫ কোটি ৮৯ লাখ টাকা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 bornomalanews24.com
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102