শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:০৯ অপরাহ্ন

সন্তানকে কীভাবে সামলে রাখবেন দেশের অস্থির পরিস্থিতিতে?

bornomalanews
  • Update Time : রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩৪ Time View

দেশে সহিংসতা ও অস্থিরতা দেখা দিলে মানুষের মধ্যে অনিশ্চয়তা, বিভ্রান্তি ও হতাশা কাজ করতে থাকে। সে সময়ে কীভাবে নিজের সন্তানকে রক্ষা করা যায়, তা বুঝে উঠা বাবা-মায়ের জন্য কঠিন হয়ে পড়ে। কঠিন এই সময়ে তারা নিজেদের আবেগ নিয়ন্ত্রণের চেষ্টার পাশাপাশি সন্তানদের দিকনির্দেশনা ও সহায়তা দেওয়ার চেষ্টা করে থাকেন।বাবা-মা হিসেবে তখন দায়িত্ব পালন কখনও কখনো বেশ কষ্টকর হয়ে উঠে। অনেক বাবা-মা অনুভব করেন, তারা অনুভূতিশূন্য হয়ে পড়ছেন কিংবা তাদের শরীরে আর কোনো শক্তি নেই। অবস্থা যদি এমন হয় তাহলে মনে রাখবেন, আপনি একা নন, সহায়তা পাওয়ার সুযোগ রয়েছে।

 

সহযোগিতা চাওয়া

বিষাদগ্রস্ত করে এমন অনুভূতি ও চিন্তা-ভাবনা যদি আপনাকে গ্রাস করে তাহলে কারও সঙ্গে এ বিষয়ে কথা বলার চেষ্টা করুন। প্রশিক্ষিত কাউন্সেলরের সঙ্গে কথা বলার জন্য চাইল্ড হেল্পলাইন ১০৯৮-এ ফোন করুন। এই সেবা বিনামূল্যে দেওয়া হয় এবং আপনার গোপণীয়তা রক্ষা করা হবে। অর্থাৎ আপনি যেসব বিষয় আলোচনা করবেন, সেগুলো শুধু যাকে বলবেন তিনিই জানবেন, অন্য কাউকে তা বলা হবে না। এসব চ্যালেঞ্জিং সময়ে কীভাবে সন্তানদের সর্বোত্তম সহায়তা দেওয়া যায়, সে বিষয়ে বাবা-মা ও সেবাদাতারা পরামর্শ ও সহযোগিতা চাইতে পারেন।

 

নিজের যত্ন নেওয়া

কোনো জরুরি পরিস্থিতিতে নিজের যত্ন নেওয়াটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, নিজের ভালোর জন্য যত্ন নেওয়ার মাধ্যমে আপনি নিজের সন্তান ও আশপাশের অন্যদের সহায়তা করার জন্য আরও বেশি সক্ষম হয়ে উঠবেন। এ ধরনের সময়ে এসব খুবই স্বাভাবিক অনুভূতি। নিজের প্রতি যত্নশীল হন এবং মনে রাখুন, আপনি একা নন।

অস্থিরতার সময় শিশুকে নিরাপদ রাখা

অস্থির ও সংকটময় মুহূর্তে দীর্ঘ সময়ের জন্য আপনার সন্তানদের থেকে আলাদা না থাকার চেষ্টা করুন। আপনি ও আপনার সন্তানেরা বাইরে যে সময় কাটান, তা ন্যূনতম পর্যায়ে নিয়ে আসুন। নিরাপত্তা নিশ্চিত করার জন্য যতটা সম্ভব ঘরে থাকুন। দায়িত্বশীল কোনো ব্যক্তি সবসময় আপনার সন্তানের দেখভাল করছে, তা নিশ্চিত করুন। আপনার শিশুর বাইরে খেলতে যাওয়া যদি নিরাপদ হয় তাহলে তারা কোথায় যাচ্ছে এবং কখন ফিরবে সে সব বিষয় জেনে নিন। সম্ভব হলে তাদের একা যেতে দেবেন না। নিয়মিত আপনার সন্তানদের নিরাপত্তা নিয়ে আশ্বস্ত করে বলেন যে, তাদের নিরাপদ রাখার জন্য সম্ভাব্য সব কিছু আপনি করছেন।

পেশাজীবীর সহায়তা খোঁজা

 

 

 

 

 

 

 

 

আপনি যদি আপনার সন্তানের ভালো থাকা নিয়ে উদ্বিগ্ন হন তাহলে একজন পেশাজীবীর সহায়তা নেওয়ার ক্ষেত্রে দ্বিধা করবেন না। আপনার সন্তানদের চাইল্ড হেল্পলাইন ১০৯৮- এ ফোন করতে উৎসাহ দিন। সেখানে তারা একজন প্রশিক্ষিত কাউন্সেলরের (পরামর্শক) সঙ্গে কথা বলতে পারবে। এর জন্য কোনো টাকা লাগে না এবং এখানে গোপণীয়তা রক্ষা করা হয়। অর্থাৎ যেসব বিষয় আলোচনা করা হবে সেগুলো দুজনের মধ্যে সীমাবদ্ধ থাকবে এবং তা আর কাউকে বলা হবে না।

একজন সেবাদাতা বা বাবা-মা হিসেবে আপনি এ ধরনের চ্যালেঞ্জিং সময়ে কীভাবে সন্তানকে সর্বোত্তম সহায়তা দেওয়া যায়, সে বিষয়ে কাউন্সেলরদের কাছ থেকে পরামর্শ ও সহায়তা নিতে পারেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 bornomalanews24.com
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102